Thursday 21 May 2020

উলুধ্বনি ও ঘন্টাধ্বনির রহস্য


উলুধ্বনি ও ঘন্টাধ্বনির রহস্য :

উলু হলো মাঙ্গলিক ধ্বনি, যখন কোথাও কোনো মাঙ্গলিক অনুষ্ঠান অর্থাৎ মানুষের জন্য মঙ্গলকর অনুষ্ঠান হয়, তখন সেখানে উলুধ্বনি করা হয়; এটা পূজার শুরুতে, মাঝে মাঝে এবং শেষেও করা হয় এবং এটা চালু হয়েছে, সিন্ধু ও আর্য সভ্যতায়, যখন থেকে দেব-দেবীদের উদ্দেশ্যে যাগযজ্ঞ বা পূজা চালু হয়েছে, তখন থেকেই। উলুধ্বনি হলো উৎসব ও সমৃদ্ধির প্রতীক। যেকোনো অনুষ্ঠানে উলু দেওয়া হলে সেটা যেমন উতসবে পরিণত হয়, তেমনি বিশ্বাস করা হয় যে, সেই উৎসব আমাদের জীবনে সমৃদ্ধি বয়ে আনবে।

ঘণ্টাও মাঙ্গলিক ধ্বনি, এটার উদ্দেশ্যও উলুধ্বনির মতোই। তবে উলু ও ঘন্টার একটা যৌথ উদ্দেশ্য হলো কোথাও অনুষ্ঠিত কোনো মাঙ্গলিক অনুষ্ঠান সম্পর্কে  আশেপাশের লোকজনকে ইনফর্ম করা, যাতে লোকজন সেই জায়গায় গিয়ে সেই অনুষ্ঠানে যোগদান করতে পারে। পূজায় ঢাক বাজানোর উদ্দেশ্যও এটাই, লোকজনকে সেই পূজার বিষয়টি জানানো; মূলত- উলু, ঘন্টা বা ঢাকের মাধ্যমে সেখানে অনুপস্থিত লোকজনকে সেই পূজার নিমন্ত্রণ পৌঁছে দেওয়া হয়, যাতে ভক্তরা সেই পূজার স্থানে উপস্থিত হয়ে দেব-দেবীর আশীর্বাদ পেতে বা নিতে পারে।

বাড়িতে হোক বা বাড়ির বাইরে অনুষ্ঠিত বারোয়ারি পূজা হোক, এসব পূজায় তাই- উলু, ঘন্টা এবং সম্ভব হলে ঢাক বাজানো বাধ্যতা মূলক; কিন্তু একমাত্র ব্যতিক্রম হলো বাড়িতে অনুষ্ঠিত প্রাত্যাহিক বা সাপ্তাহিক লক্ষ্মী পূজা, এই পূজায় উলু দেওয়া যাবে না. ঘন্টাও বাজানো যাবে না, ঢাক তো দূরের কথা।

এককথায় কোনো পূজার বিষয়টি যদি আমরা লোকজনকে জানাতে চাই, তাহলেই কেবল উলু দেওয়া বা ঘন্টা বাজানো বা ঢাক বাজানোর প্রয়োজন আছে, আর যদি না চাই যে, কোনো লোকজন সেটা না জানুক বা পূজার স্থানে না আসুক, তাহলে এসবের কোনো প্রয়োজন নেই; কারণ. দেব-দেবীরা সাড়া দেন মনের আহ্বানে, তাদের জন্য উলু, ঘন্টা বা ঢাক কোনো কিছুরই প্রয়োজন নেই, এসবের প্রয়োজন মানুষের জন্য।

উলু নিয়ে যেসব মুসলমানের চুলকানি আছে, তাদের অবগতির জন্য বলছি- ইরান সহ অনেক মুসলিম দেশেই কিন্তু বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে উলুধ্বনি করা হয়। এমনকি সৌদি আরবের কাবা শরীফেও নাকি উলুধ্বনি করা হয় বলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলছেন, দেখতে পারেন এই লিঙ্কটি-

https://subhesadik24.com/6169/%E0%A6%95%E0%A6%BE%E0%A6%AC%E0%A6%BE-%E0%A6%B6%E0%A6%B0%E0%A7%80%E0%A6%AB%E0%A7%87-%E0%A6%97%E0%A6%BF%E0%A7%9F%E0%A7%87%E0%A6%93-%E0%A6%A4%E0%A7%8B-%E0%A6%89%E0%A6%B2%E0%A7%81%E0%A6%A7%E0%A7%8D/

আশা করছি, উলুধ্বনি, ঘন্টা এবং ঢাক বাজানোর ব্যাপারটা আমার বন্ধুদের কাছে ক্লিয়ার করতে পেরেছি।

জয় হিন্দ।

No comments:

Post a Comment