Thursday 1 October 2020

নারায়ণের কি দুই স্ত্রী ?

নারায়ণের কি দুই স্ত্রী ?

দেব দেবীদের স্বামী বা স্ত্রী বলে কিছু নেই। পার্থিব জগতে শুধু নারী শক্তি বা শুধু পুরুষ শক্তি অপূর্ণ এবং নারী ও পুরুষের সম্মিলিত শক্তিই যেহেতু পূর্ণশক্তি, এই তত্ত্বকে স্বীকৃতি দেওয়ার জন্য দেবতাদের শক্তির অর্ধাংশকে নারী শক্তি হিসেবে কল্পনা করা হয়েছে, যাকে স্থূল বিবেচনায় আমরা স্ত্রী হিসেবে মনে করি। তাই দেব-দেবীদের স্বামী স্ত্রী তত্ত্ব খুব সাধারণ মানুষকে বোঝানোর জন্য, উচ্চস্তরের জ্ঞানী ব্যক্তিদের জন্য নয়।

যা হোক, এই সাধারণ দৃষ্টিতে বিষ্ণু বা নারায়ণের স্ত্রী হিসেবে লক্ষ্মীকে কল্পনা করা হয় বা বলা হয়। এটাই মোটামুটিভাবে সবর্জন পরিচিত। কিন্তু ফটোপোস্টে দেখুন, নারায়ণের স্ত্রী হিসেবে দুজনকে দেখানো হয়েছে এবং তার পক্ষে যজুর্বেদের ৩১/২২ নং মন্ত্রের রেফারেন্স দেওয়া হয়েছে, যা মোটেই সত্য নয়, নিচে তার প্রমাণ দিচ্ছি-

যজুর্বেদের যে মন্ত্র ফটোপোস্টে লিখা হয়েছে, সেটা মোটামুটি ঠিকই আছে, শুধু প্রথম শব্দ 'হ্রীশ্চ' এর স্থলে 'শ্রীশ্চ' হবে। কিন্তু এর অনুবাদে যে ভাব ফুটিয়ে তোলা হয়েছে, সেটা প্রায় সম্পূর্ণ ভুল; হরফ প্রকাশনীর বেদ থেকে আমি এর অনুবাদ তুলে দিচ্ছি এবং অগ্নিবীর কর্তৃক প্রকাশিত ড. তুলসী রাম শর্মা এর ইংরেজিতে অনুবাদিত বেদ থেকেও একটি স্ন্যাপশট দিচ্ছি, যা থেকে আপনারা বুঝতে পারবেন যে #Amit_Barman এর ফটোপোস্টে এই মন্ত্রের যে অনুবাদ দেওয়া হয়েছে সেটা ভুল এবং এখানে নারায়ণের দুই স্ত্রীর বিষয়ে কোনো কথাই বলা হয় নি। নিচে দেখে নিন মন্ত্রটির অনুবাদ-

"হে আদিত্য, সম্পদ ও সৌন্দর্য তোমার পত্নীস্থানীয়, দিন রাত তোমার পার্শ্বস্থানীয়, নক্ষত্রগুলি তোমার রূপ, দ্যাবা পৃথিবী তোমার বিস্তৃত মুখ সদৃশ, এরূপ তোমার নিকট প্রার্থনা করি- পরলোক আমার ইষ্ট হোক, আমি যেন সর্বলোকাত্মক হই।"

-এখানে ভালো করে খেয়াল করুন, মন্ত্রের শুরুতেই বলা হয়েছে- সম্পদ ও সৌন্দর্য তোমার পত্নীস্থানীয়, এই সম্পদ ও সৌন্দর্যকেই শ্রী বা লক্ষ্মী বলা হয়, যে কারণে সাধারণভাবে বিষ্ণু বা নারায়ণের স্ত্রীর নাম লক্ষ্মী। এখানে সম্পদ ও সৌন্দর্য দ্বারা দুই সত্ত্বাকে বোঝানো হয় নি, বোঝানো হয়েছে একই সত্ত্বাকে। তুলসী রাম শর্মার ইংরেজি অনুবাদেও দেখুন, বলা হয়েছে- Beauty is yours, Glory is yours, এই বিউটি এবং গ্লোরি আলাদা বিষয় নয়, একই বিষয়। যার বিউটি থাকে, তার যেমন গ্লোরি থাকে, তেমনি যার গ্লোরি থাকে, তার বিউটিও থাকে। এখানে বিউটি মানে সৌন্দর্য এবং গ্লোরি মানে সম্পদ, ঐশ্বর্য; যারা একে অপরের পরিপূরক; তাই যেখানে সম্পদ থাকে, সেখানে সৌন্দর্যও থাকে; যেখানে সম্পদ বা ঐশ্বর্য থাকে না, সেখানে সৌন্দর্যও থাকে না। একারণে সম্পদ এবং সৌন্দর্যকে আলাদা ধরে নেবার কোনো কারণ নেই এবং এটার উপর ভিত্তি করে আদিত্য বা নারায়ণের দুই স্ত্রী, এটা ধরে নেবারও কোনো কারণ নেই।

সাধারণভাবে নারায়ণের স্ত্রীর নাম লক্ষ্মী; যিনি- সম্পদ, সৌন্দর্য ও সৌভাগ্য হিসেবে কল্পিত। কিন্তু প্রকৃতপক্ষে লক্ষ্মী হলেন নারায়ণের নারীশক্তি, যে নারীশক্তি- সম্পদ, সৌন্দর্য এবং সৌভাগ্যের আধার। তাই যার জীবনে নারী অর্থাৎ স্ত্রী থাকে না, তার জীবনে এসব পরিপূর্ণভাবে থাকে না। কিন্তু ব্যতিক্রমভাবে যার জীবনে এসব কিছুমাত্রায় থাকে, তার জীবনে কোনো নারীর অভাবও হয় না।

যা হোক, নারায়ণের স্ত্রী যে একজন এবং তিনি লক্ষ্মী হিসেবে কল্পিত, আশা করছি উপরের আলোচনা দ্বারা আমার পাঠক বন্ধুদেরকে তা বোঝাতে পেরেছি।

জয় হিন্দ।

জয় শ্রী নারায়ণ।

No comments:

Post a Comment