Wednesday 12 August 2020

ভগবান বিষ্ণু বা শ্রীকৃষ্ণের গায়ের রং নীল কেনো ?


ভগবান বিষ্ণু বা শ্রীকৃষ্ণের  গায়ের রং নীল কেনো ?

সাতটি মূল রং এর মধ্যে নীল রং হলো শান্ত স্নিগ্ধতার প্রতীক। সমুদ্রের জলের রং নীল, যে সমুদ্রকে বলা হয় অসীম সমুদ্র; আকাশের রংও নীল, যে আকাশের কোনো সীমা পরিসীমা নেই।

বিষ্ণু হলেন ঈশ্বরের তিনটি কার্যকরী রূপের একটির নাম, যার কাজ হলো সৃষ্টিকে পালন করা। কাউকে লালন পালন করতে হলে শান্ত ও স্নিগ্ধ হতে হয়, এককথায় ভদ্র ও ভালো আচরণের হতে হয়, না হলে একটি ছোট্ট বাচ্চা, যে সব দিক থেকে অসহায়, সেও তার কাছে থাকতে চায় না বা চাইবে না। ভদ্র আচরণ অর্থাৎ সুশাসন দিতে না পারলে প্রজাগনও সরকারকে ক্ষমতায় রাখতে চায় না বা রাখে না, যদিও সরকার প্রাণপনে চেষ্টা করে ক্ষমতার চেয়ারে টিকে থাকতে; কিন্তু সরকার টিকে থাকবে কি না, সেটা নির্ভর করে জনগনের সাথে তাদের ব্যবহার কিরূপ, জনগনকে তারা কতটা ভালোভাবে রাখতে পারে তার উপর। তার মানে বিষ্ণুর পালনকারী রূপের সাথে তার নীল রং এর বৈশিষ্ট্য শান্ত ও স্নিগ্ধরূপের একটা ভারসাম্য রয়েছে।

আগেই বলেছি, বিষ্ণু, ব্রহ্ম বা ঈশ্বরের তিনটি কার্যকরী রূপের একটি নাম, তার মানে বিষ্ণুই ঈশ্বর। আর ঈশ্বর যে সর্বত্র বিরাজিত, সে কথা বলা আছে হিন্দু শাস্ত্রের “সর্বং খল্বিদং ব্রহ্ম” এই কথার মাধ্যমে। ঈশ্বর সর্বত্র বিরাজিত, অর্থাৎ ঈশ্বর অসীম; আবার নীল আকাশও অসীম। অর্থাৎ বিষ্ণুর গায়ের রং নীল দ্বারা ঈশ্বরের অসীমত্বকে বোঝায়, যার কোনো সীমা পরিসীমা বা লিমিটেশন নেই।

পৃথিবীতে বিষ্ণুর পূর্ণাঙ্গ অবতার হলেন শ্রীকৃষ্ণ, সেইজন্য শ্রীকৃষ্ণের গায়ের রংও নীল হওয়া দরকার, কিন্তু মানুষের গায়ের রং যেহেতু নীল হয় না, হয় কালো বা ফর্সা, সেহেতু কৃষ্ণের গায়ের রং কালো বা শ্যামলা, এজন্যই কৃষ্ণের আরেক নাম শ্যাম; তাছাড়া কালো শব্দের সমার্থক শব্দও কৃষ্ণ। আবার পৃথিবীতে কালোই একমাত্র রং, যে রং অন্য সব রংকে শোষণ বা আকর্ষণ করে। কৃষ্ণ শব্দের আধ্যাত্মিক অর্থও হলো- 'আকর্ষণ করেন যিনি'। মানুষ সাধারণভাবে ফর্সার ভক্ত, তাই যখন কেউ কৃষ্ণের মূর্তি তৈরি করে বা ছবি আঁকে, তখন অনেকেই তাকে কালো হিসেবে চিত্রিত না করে নীল হিসেবে চিত্রিত করে, যেহেতু শাস্ত্রীয় কারণেই কৃষ্ণকে ফর্সা হিসেবে চিত্রিত করা যায় না।

বিষ্ণু বা শ্রীকৃষ্ণের গায়ের রং নীল কেনো, আশা করছি- আমার পাঠক বন্ধুদেরকে বিষয়টি বোঝাতে পেরেছি।

জয় হিন্দ।

জয় শ্রীকৃষ্ণ।

No comments:

Post a Comment