Thursday 21 May 2020

ভগবানের চেয়ে তার নাম বড় ? ভগবানের নামের চেয়ে ভক্ত বড় ?


ভগবানের চেয়ে তার নাম বড় ? ভগবানের নামের চেয়ে ভক্ত বড় ?

যেকোনো হরিবাসর বা হরিসভায় গেলেই শুনবেন, প্রতিটি কীর্তনীয়া মঞ্চে উঠে একবার হলেও বলে- ভগবানের চেয়ে তার নাম বড়, নামের চেয়ে তার ভক্ত বড় ? আর মঞ্চের আশে পাশ বসা নির্বোধ হিন্দুরা সেগুলো বসে বসে গিলতে থাকে। কারো মনে এ বিষয়ে একটি প্রশ্নও উঠে না এবং "ভগবান ও তার নামের চেয়ে তার ভক্ত বড়", একথা শুনে নিজেকে ভগবানের চেয়ে বড় মনে ক'রে আত্মগর্বে ভুগতে থাকে। এভাবে বৈষ্ণব মতবাদ দ্বারা প্রভাবিত হরিবাসরগুলো সনাতন ধর্ম সম্পর্কে ভুলভাল তথ্য প্রচার ক'রে হিন্দু সমাজকে অজ্ঞানতার অন্ধকারে ডুবিয়ে দিয়ে হিন্দু সমাজের সর্বনাশ করে যাচ্ছে।

যা হোক, যারা এটা প্রচার করে এবং যারা এটা বিশ্বাস করে যে- "ভগবানের চেয়ে তার নাম বড়, ভগবানের নামের চেয়ে ভগবানের ভক্ত বড়", তাদের কাছে আমার কয়েকটি প্রশ্ন, যদি আপনাদের এত শাস্ত্রজ্ঞান থাকে, তাহলে আমার প্রশ্নগুলো জবাব দিয়ে আমাকে ধন্য করবেন।

প্রথম প্রশ্ন- আপনাদের এই তথ্যের সনাতন শাস্ত্রীয় রেফারেন্স কী ?

খেয়াল করবেন, এখানে কিন্তু আমি বলেছি, সনাতন শাস্ত্রীয় রেফারেন্স, তার মানে রেফারেন্স দিতে হবে সনাতন ধর্মীয় কোনো প্রামাণ্য গ্রন্থ থেকে, বৈষ্ণব মতবাদের কোনো গ্রন্থ থেকে নয়। যেহেতু ভগবান শব্দটি সনাতন ধর্মের সাথে যুক্ত।

দ্বিতীয় প্রশ্ন- ভগবান এবং তার নাম কি কোনো আলাদা বিষয় ? কোনো ব্যক্তি এবং তার নাম দ্বারা কী আলাদা কিছু বোঝায় ? কোনো ব্যক্তি বা বস্তু এবং তার নাম একই ভাবকে বোঝায়, আলাদা কোনো ভাবকে নয়; এই সূত্রে ভগবানের চেয়ে ভগবানের নাম কিভাবে বড় হতে পারে ?

তৃতীয় প্রশ্ন - ভগবানের নামের চেয়ে ভগবানের ভক্ত যদি বড় হয়, তাহলে বিপদে আপদে পড়লে ভক্তরা ভগবানের নাম ধরে নিজের উদ্ধারের জন্য ভগবানকে স্মরণ করে কেনো ? ভগবানের চেয়ে ভক্ত যদি বড় হয়, তাহলে ভগবানের চেয়ে ভক্তের ক্ষমতা হয় বেশি। ক্ষমতাবান কেউ কি তার চেয়ে কম ক্ষমতাবান কারো কাছে নত হয়, না প্রার্থনা করে ?

আমি জানি কোনো পদাবলী বা লীলা কীর্তনীয়ার পাছার ধুতি এত শক্ত করে বাঁধা নয় যে, তারা আমার এই সব প্রশ্নের জবাব দিতে পারবে। তাই আমার পাঠক বন্ধুদেরকে বলছি- আপনারা যদি কোনো হরিবাসর অনুষ্ঠানে যান এবং আপনাদের সামনে যদি কেউ এই ধরণের কথা বলে তাকে ডাইরেক্ট উপরের প্রশ্নগুলো দিয়ে চ্যালেঞ্জ করবেন, দেখবেন আসর ছেড়ে পালিয়ে যাবে।

মূলতঃ ভগবান এবং তাঁর নাম আলাদা কোনো বিষয় নয়, একই বিষয়. তাই এখানে বড় ছোটর কোনো বিষয়ই নেই; আর ভক্ত কখনো ভগবানের চেয়ে বড় হতে পারে না, ভক্ত চিরদিনই তার আরাধ্যর চেয়ে ছোট, তাই সে ভক্ত। ভক্ত, ভগবানের চেয়ে বড়, এমন কথা শুধু বলা নয়, ভাবাও পাপ, আর এই পাপই সাধারণ হিন্দুদেরকে করাচ্ছে বৈষ্ণব মতবাদ দ্বারা প্রভাবিত লীলাকীর্তনীয়া্রা।

জয় শ্রীকৃষ্ণ

No comments:

Post a Comment