Thursday 21 May 2020

বেদকে ত্রয়ী বলা হয় কেন ?


#Asit_Mondal, #স্মৃতি_মন্ডল,

বেদ মূলত তিনটিই, এজন্যই গীতার ৯/১৭ নং শ্লোকে শ্রীকৃ্ষ্ণ বলেছেন, " আমিই ঋক, সাম এবং যজুর্বেদ।" এজন্য বেদকে ত্রয়ী বলা হয়। গীতায় শ্রীকৃষ্ণ বলেছেন তিন বেদের কথা, অথচ বর্তমানে আমরা বেদ হিসেবে পরিচিত গ্রন্থ পাচ্ছি চারটি। এর কারণ হতে পারে- বেদব্যাসের হাতেই তো সনাতন ধর্মের সকল গ্রন্থ লিপিবিদ্ধ হয়েছে, তো তিনটি বেদ লিপিবদ্ধ হওয়ার পর, বেদব্যাস হয়তো অথর্ব সংহিতা নামে কোনো গ্রন্থ সংকলন করেছিলেন। এই অথর্ব সংহিতাকে ছান্দোগ্য উপনিষদে প্রথম অথর্ববেদ বলা হয় এবং তারপর থেকেই হয়তো ঋক, সাম ও যজুর্বেদের সাথে অথর্ববেদের নাম উচ্চারিত হতে হতে বেদ চারটি, এই ব্যাপারটি প্রচলিত হয়ে গেছে। কিন্তু প্রকৃতপক্ষে বেদ তিনটি, তাই বেদকে ত্রয়ী বলা হয়।

ঈশ্বর বা ব্রহ্ম নিরাকার, তাই তার কোনো রূপ বা প্রতিমা নেই। রূপ বা প্রতিমা আছে, ঈশ্বরের বিভিন্ন রূপ বা শক্তির প্রকাশের, যাদেরকে আমরা দেব-দেবী বলি। এই দেব-দেবীগুলোই হলো মানুষের সাকার উপাসনার মাধ্যম। এই দেব-দেবীর মাধ্যমে মানুষ ঈশ্বরের পূজা বা আরাধনা করে (গীতা, ৯/২৩)। কিন্তু বাস্তবে কোনো দেব-দেবী ঈশ্বর নয়, তারা ঈশ্বরের বিভিন্ন রূপ বা প্রতিনিধি মাত্র, যাদের মাধ্যমে মানুষ ঈশ্বরের কাছে পৌঁছতে পারে। তাই, যারা বিভিন্ন দেব-দেবীর পূজা করার সময় এই মনোভাব নিয়ে পূজা করে যে- আমি আসলে এই দেব বা দেবীর মাধ্যমে প্রকৃতপক্ষে ঈশ্বরের আরাধানা করছি, তাদের পূজা প্রার্থনা সার্থক হয়। কিন্তু যারা এই তত্ত্ব না জেনে দেব-দেবীদেরকেই সর্বশক্তিমান ঈশ্বর মনে করে এবং সেই সকল দেব-দেবীই তাদেরকে তাদের কাম্যবস্তু প্রদান করবে বলে ভাবে, তাদের আসলে পূজা প্রার্থনা কিছুই হয় না, তারা আসলে ভুলের চক্রে ঘুরে মরে।

দেব-দেবীদের পূজার মূলতত্ত্ব হিসেবে উপরে আমি যে কথাগুলো বললাম, সেটাই বলা আছে গীতার ৭/২১,২২ নং শ্লোকে, যেখানে বলা হয়েছে-

"যে যে ভক্ত ভক্তিযুক্ত হইয়া যে যে দেবমূর্তি অর্চনা করিতে ইচ্ছা করে, আমি সেই সকল ভক্তের সেই সেই দেবমূর্তিতে ভক্তি অচলা করিয়া দিই। সেই ভক্তি নিয়া সে সেই দেবমূর্তির অর্চনা করিয়া থাকে এবং সেই দেবতার নিকট হইতে নিজ কাম্যবস্তু লাভ করিয়া থাকে। প্রকৃতপক্ষে আমিই সেই কামনা পূর্ণ করিয়া থাকি।"

আশা করছি- উপরের আলোচনা থেকে অসিত ও স্মৃতি মণ্ডল তাদের প্রশ্নের জবাব পেয়েছে।

জয় হিন্দ।
জয় শ্রীরাম, জয় শ্রীকৃষ্ণ।

No comments:

Post a Comment